রবিবার, ১৩ জুন ২০২১, ১০:২৮ অপরাহ্ন

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধের ঘোষণা
ফয়সাল ইকবল
Update : রবিবার, ১৩ জুন ২০২১

সত্যখবর ডেস্ক । ২০ মে  ২০২১ ।

দীর্ঘ ২৫ বছর ব্যবহারের পর উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ হচ্ছে। ২০২২ সাল থেকে এই ওয়েব ব্রাউজারটি ব্যবহার করতে পারবেন না সাধারণ ব্যবহারকারীরা। মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট বিবৃতির মাধ্যমে এই ঘোষণা দিয়েছে। এক ব্লগপোস্টে মাইক্রোসফট বলেছে, আগামী বছরের ১৫ জুন থেকে এক্সপ্লোরার বন্ধ করে দেওয়া হবে। কারণ এটি ব্যবহার শুধু ক্রোম ও ফায়ারফক্স ব্রাউজার ডাউনলেডেই সীমাবদ্ধ হয়ে পড়েছে।

 

 

তাছাড়া অনেক ব্যবহারকারীও এর থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। বহুল ব্যবহৃত ওয়েব ব্রাউজার হলো ইন্টারনেট এক্সপ্লোরার। তবে সেটি কেবল অন্য ব্রাউজারগুলো ডাউনলোড করার জন্য ব্যবহৃত হয়। এমন কথা এক সময় মানুষের মুখে মুখে ফিরত। মানুষের কৌতুক করে বলা এই কথাটি অবশ্য খুব একটা ভুলও নয়। ইন্টারনেট ব্রাউজিংয়ের ক্ষেত্রে এক সময় মানুষের ভরসা ছিল এক্সপ্লোরার। অনেকের অনেক স্মৃতিও আছে। তবে এখন ক্রোম-ফায়ারফক্স ব্রাউজার ছাড়া ইন্টারনেট এক্সপ্লোরারের তেমন কোনো কাজ নেই। সে কারণেই এটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট।

 

 

মাইক্রোসফট ইন্টারনেট এক্সপ্লোরারের নিম্নমুখী এই জনপ্রিয়তার বিষয়টি আগেই বুঝতে পেরেছিল। আর তাই প্রতিষ্ঠানটি আরও একটি ব্রাউজার নিয়ে কাজ শুরু করেছে। প্রতিষ্ঠানটির নতুন ব্রাউজার এজ ইতোমধ্যে সে জায়গা নিয়ে নিয়েছে। ফলে এই সিদ্ধান্ত প্রত্যাশিত। মাইক্রোসফট এজের কর্মসূচি বিষয়ক ব্যবস্থাপক শিন লিন্ডারসে বলছেন, উইন্ডোজ ১০-এ এক্সপ্লোরারের ভবিষ্যত মাইক্রোসফট এজ।

 

 

তাই উইন্ডোজ ১০-এর কয়েকটি সংস্করণে এক্সপ্লোরার-ইলেভেন ২০২২ সালের ১৫ জুনের মধ্যে বন্ধ করে দেওয়ার এই সিদ্ধান্ত। ইন্টারনেট এক্সপ্লোরার যে বন্ধ করে দেওয়া হবে সে বিষয়ে প্রযুক্তি বিশ্লেষকরা আগে অনুমান করেছিলেন। এমনকি মাইক্রোসফট অফিস প্রোগ্রাম, ওয়ানড্রাইভ, আউটলুক ও অন্যান্য ওয়েব সেবাও চলতি বছরের ১৭ আগস্ট থেকে ইন্টারনেট এক্সপ্লোরারে পাওয়া যাবে না। উল্লেখ্য, ২০১৫ সালে প্রথম তৈরি মাইক্রোসফট এজ। তখন থেকেই ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয়
সর্বশেষ সংবাদ
copyright protected
%d bloggers like this: